Message


ডঃ এ পি জে আবদুল কালামের ১২ টি উক্তি আপনার ক্যারিয়ার পাল্টে দিতে পারে-
১) স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখো। স্বপ্ন সেটা যেটা তোমায় ঘুমোতে দেয় না।
২) সূর্যের মতো দীপ্তিমান হতে হলে প্রথমে তোমাকে সূর্যের মতোই পুড়তে হবে।
৩) যদি তুমি তোমার কাজকে স্যালুট কর, দেখো তোমায় আর কাউকে স্যালুট করতে হবে না। কিন্তু তুমি যদি তোমার কাজকে অসম্মান কর, অমর্যাদা কর, ফাঁকি দাও, তাহলে তোমায় সবাইকে স্যালুট করতে হবে।
৪) যারা হৃদয় দিয়ে কাজ করতে পারে না; তাদের অর্জন অন্তঃসারশূন্য, উৎসাহহীন সাফল্য চারদিকে তিক্ততার উদ্ভব ঘটায়।

৫) প্রতিদিন সকালে এই পাঁচটা লাইন বলো :
– আমি সেরা।
– আমি করতে পারি।
– সৃষ্টিকর্তা সব সময় আমার সঙ্গে আছে।
– আমি জয়ী।
– আজ দিনটা আমার।

৬) ভিন্নভাবে চিন্তা করার ও উদ্ভাবনের সাহস থাকতে হবে,
অপরিচিত পথে চলার ও অসম্ভব জিনিস আবিষ্কারের সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করে সফল হতে হবে। এ সকল মহানগুণের দ্বারা তরুণদের চালিত হতে হবে। তরুণ প্রজন্মের প্রতি এই আমার বার্তা।

৭) জীবন একটি কঠিন খেলা। ব্যক্তি হিসেবে মৌলিক অধিকার ধরে রাখার মাধ্যমেই শুধুমাত্র তুমি সেখানে জয়ী হতে পারবে।

৮) আকাশের দিকে তাকাও। আমরা একা নই। পুরো মহাবিশ্ব আমাদের প্রতি বন্ধুত্বসুলভ। যারা স্বপ্ন দেখে এবং কাজ করে শুধুমাত্র তাদেরকেই শ্রেষ্ঠটা দেওয়ার জন্য চক্রান্তে লিপ্ত এই বিশ্ব।

৯) উৎকর্ষতা একটি চলমান প্রক্রিয়া এবং এটি কোনো আকস্মিক ঘটনা নয়।

১০) যদি একটি দেশকে দুর্নীতিমুক্ত এবং সুন্দর মনের মানুষের জাতি হতে হয়, তাহলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এ ক্ষেত্রে তিনজন সামাজিক সদস্য পার্থক্য এনে দিতে পারে। তারা হলেন বাবা, মা এবং শিক্ষক।

১১) সমস্যাকে কখনো এড়িয়ে যেতে চাইবে না। বরং সমস্যা এলে তার মুখোমুখি দাঁড়াবে। মনে রাখবে, সমস্যাবিহীন সাফল্যে কোনো আনন্দ নেই। সব সমস্যার সমাধান আছেই।

১২) জীবনের অভিজ্ঞতা দিয়ে মূলত চারটি গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি আমি আলোকপাত করি। সেগুলো হলো: জীবনের লক্ষ্য নির্ধারণ, জ্ঞান আহরণ, অনেক বড় সমস্যায় পড়লেও লক্ষ্য থেকে সরে না আসা এবং কোনো কাজে সাফল্য ও ব্যর্থতা দুটোকেই নেতৃত্বগুণে সামাল দিতে পারা।

সাফল্যর জন্য জরুরি শিক্ষাক্রমঃ (A crash course for success)        জেতার জন্য খেলবেন, হারার জন্য নয়        অন্যের ভুল থেকে শিক্ষা গ্রহণ করুন        উন্নত নৈতিক চরিত্রের মানুষের সঙ্গে মেলামেসা করুন        যা অপরের নিকট পান, তার চেয়ে বেশি দিন        উদ্দেশ্যহীনভাবে কোন জিনিসের সন্ধান করবেন না        দীর্ঘ মেয়াদী চিন্তা করুন        নিজের শক্তি জাচাই করে তার উপর ভরসা রাখুন        সিদ্ধান্ত নেয়ার সময় বড় লক্ষ্যের দিকে দৃষ্টি দেন        সততার বিষয়ে কোনভাবে আপস করবেন না

মাওলানা জালালুদ্দিন রুমির ১০টি জনপ্রিয় উক্তি -

. তুমি সাগরে এক বিন্দু পানি নও তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর শিক্ষাটা হলো- নিজের মূল্য বুঝতে হবে. আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে এটি যখন দুটো বিপরীতমুখী বাসনার উপলব্ধি প্রকাশ করে, তখন তা শক্তিশালী হতে থাকে শিক্ষাটা হলো- নিজের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে থাকুন. গতকাল আমি চতুর ছিলাম তাই আমি পৃথিবীটাকে বদলে দিতে চেয়েছিলাম কিন্তু আজ আমি জ্ঞানী, তাই নিজেকে বদলে ফেলতে চাই শিক্ষাটা হলো- পরিবর্তনটা আপনি আনুন্য. শোক করো না তুমি যাই হারাও না কেন তা অন্য কোনো রূপে ফিরে আসবে শিক্ষাটা হলো- ইতিবাচক থাকুন. প্রত্যেককে বানানো হয়েছে নির্দিষ্ট কাজের জন্য এবং প্রত্যেক হৃদয়ে সেই কাজটি করার আকাঙ্ক্ষাও দিয়ে দেওয়া হয়েছেশিক্ষাটা হলো- নিজের আবেগ নিয়ে বেঁচে থাকুন. কেউ যখন কম্বলকে পেটাতে থাকে তখন সেটা কম্বলের বিরুদ্ধে নয়, ধুলোর বিরুদ্ধে শিক্ষাটা হলো- মনোযোগী থাকুন. আমাদের চারদিকে সৌন্দর্য ছড়িয়ে রয়েছে সাধারণত একে বুঝতে একটি বাগানে হাঁটার প্রয়োজন অনুভব করি আমরা শিক্ষাটা হলো- নিজের পথ নিজেই সৃষ্টি করুন. যখন নিজের মূল্য নির্ধারণের দিনটি আসবে তখন আপনার পরিচয় ফুটিয়ে তোলাটাই বিজ্ঞানের নির্যাস শিক্ষাটা হলো- আপনি যেমন তেমনই থাকুন. শোক প্রকাশ হতে পারে সমবেদনার বাগান যদি সবকিছুতে নিজের হৃদয়টাকে উদার রাখতে পারেন, বেদনা আপনার শ্রেষ্ঠ বন্ধু হতে পারে শিক্ষাটা হলো- ভালোবাসা জ্ঞানের জন্য নিজের যাত্রাটাকে নিরবচ্ছিন্ন রাখুন১০. আমার প্রথম প্রেমের গল্প শোনামাত্র তোমাকে খুঁজতে থাকি, কিন্তু জানি না ওটা কতটা অন্ধ ছিল প্রেম আসলে কোথাও মিলিত হয় না সারাজীবন এটা সবকিছুতে বিরাজ করে শিক্ষাটা হলো- সবকিছুতে ভালোবাসা খুঁজতে থাকুন











Comments

Popular posts from this blog

Travel RESUME CV

PTE